ব্রিটিশ আইনজীবীই লড়বেন খালেদা জিয়ার মামলায়

স্টাফ রিপোর্টার :  বিএনপি’র চেয়ারপারসন খালেদা জিয়ার মামলা পরিচালনাকারী আইনজীবীদের পরামর্শ ও সহযোগিতার জন্য ব্রিটেনের এক আইনজীবীকে নিয়োগ দিয়েছে বিএনপি।

মঙ্গলবার (২০ মার্চ) বেলা সাড়ে ১১ টায় দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা জানান বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বিদেশী এ আইনজীবীর নাম লর্ড কারলাইল। তার নিয়োগ সম্পর্কে বলতে গিয়ে মির্জা ফখরুল বলেন, ব্রিটেনে যারা আমাদের রাজনীতির সমর্থক রয়েছেন তাদের সাথে আলোচনা করে এ ব্রিটিশ আইনজীবীকে নিয়োগ দেয়া হয়েছে।

বিএনপির মহাসচিন বলেন, লর্ড কারলাইল দীর্ঘদিন ধরে আইনি পেশার পাশাপাশি রাজনীতির সাথেও জড়িত।

ফখরুল জানান, তিনি লর্ড কারলাইল খালেদা জিয়ার মামলা পরিচালনায় আইনজীবী টিমের সাথে সম্পৃক্ত হতে পেরে আনন্দিত।

তিনি বলেন, এখন থেকে লর্ড কারলাইল দেশনেত্রী বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে দায়ের করা সকল মামলায় পরামর্শ ও সহযোগিতা করবেন। প্রয়োজনে তিনি বাংলাদেশেও আসবেন।

ফখরুল বলেন, খালেদা জিয়ার বিরুদ্ধে ৩৬টি মামলার মধ্যে একটি মামলায় বেআইনি ভাবে সাজা দেয়া হয়েছে। নজিরবিহীনভাবে জামিন রেহিত করা হয়েছে। এতে প্রমাণিত হয় দেশে আইনের শাসন নেই।

ন্যায় বিচার একেবারেই অনুপস্থিত। দেশীয় আইনজীবীরা কী যথেষ্ট নয় এমন প্রশ্নে তিনি বলেন, নট এনাফ।

তিনি আমাদের লিগ্যাল ডিফেন্স টিমকে সহযোগিতা করবেন। তিনি ক্রিমিনাল মামলায় পারদর্শী।

এছাড়াও এর মাধ্যমে মামলাটি আন্তর্জাতিক পরিমন্ডলে তুলে ধরা যাবে।  সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুস সালাম, আতাউর রহমান ঢালী, আবুল খায়ের ভূইয়া, সিনিয়র যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী, সহ-সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ, শিশুবিষয়ক সম্পাদক আবুল কালাম আজাদ প্রমুখ।