সিংগাইরের চামটা খালে ড্রেজার বসিয়ে প্রকাশ্যে চলছে মাটি লুট, প্রশাসন নীরব

মাসুম বাদশাহ্, সিংগাইর (মানিকগঞ্জ) থেকে : সিংগাইর উপজেলার চান্দহর ইউনিয়নের চামটা খাল থেকে ড্রেজার বসিয়ে প্রকাশ্যে মাসাধিককাল ধরে মাটি লুটে নিচ্ছে একটি প্রভাবশালীচক্র। স্থানীয় বাসিন্দারা একাধিকবার প্রশাসনকে জানিয়েও ফল পাচ্ছেন না বলে অভিযোগ উঠেছে। ফলে ভাঙ্গণ আতংকে রয়েছেন  পাশর্^বর্তী বাড়িঘর ও ফসলি জমির মালিকেরা।

গত বৃহস্পতিবার সরেজমিনে দেখা গেছে, চামটা গ্রামের ইমান আলীর বাড়ির পশ্চিম পাশের খালে ড্রেজার বসিয়ে মাটি কেটে নেয়ার দৃশ্য। দীর্ঘ পাইপ লাইনের মাধ্যমে ওই মাটি নিয়ে পাশর্^বর্তী কেরানীগঞ্জ উপজেলার বৌনাকান্দি গ্রামের জনৈক সাব্বির সাহেবের জমি ভরাট করা হচ্ছে।

খোঁজ নিয়ে জানা গেছে, সরকারি এ খাল থেকে অবৈধভাবে লাখ লাখ ঘনফুট মাটি লুটের নেতৃত্বে রয়েছেন পার্শ্ববর্তী কেরানীগঞ্জ উপজেলার হযরতপুর ইউনিয়ন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মো. আলাউদ্দিন। আর এদের সহযোগিতা করছেন স্থানীয়  চান্দহর ইউপি সদস্য বিল্লাল হোসেন, চর চামটা গ্রামের লিটন ও আজিবরসহ ৭/৮জন।

স্থানীয় ইউসুফ ও ইমান আলীসহ অনেকেই বলেন, ক্ষমতার দাপটে কুচক্রী মহলের সহায়তায় আমাদের সিংগাইরের মাটি অবৈধভাবে লুট করে নিয়ে যাচ্ছে কেরানীগঞ্জে। চক্রটি প্রভাবশালী হওয়ায় এলাকাবাসি তাদের বিরুদ্ধে মুখ খুলতে সাহস পাচ্ছে না।

এলাকার বাসিন্দা ও স্থানীয় সাবেক ওয়ার্ড মেম্বার মিজানুর রহমান বলেন, আমি মেম্বার থাকাকালীন সময়ে একাধিকবার এ খাল থেকে মাটি কেটে নেয়ার অপচেষ্টা করা হয়েছিল। ওই সময় আমার ও এলাকাবাসির বাঁধার মুখে মাটি কাটতে পারেনি। অভিযুক্ত ইউপি সদস্য বিল্লাল হোসেন বলেন, আওয়ামী লীগ নেতা আলাউদ্দিন  জনৈক সাব্বির সাহেব ঈদগাহ্ মাঠ ও কবরস্থান ভরাটের কথা বলে ড্রেজারের সাহায্যে খালের মাটি কেটে নিচ্ছে এতে দোষের কিছু নেই। জড়িত আজিবর বলেন, কেরানীগঞ্জের এ লোকের কবরস্থান নির্মাণের জন্য চামটা খাল থেকে ইতিমধ্যে দেড় লক্ষাধিক ঘনফুট মাটি দেয়া হয়েছে। অভিযুক্ত আলাউদ্দিনের সঙ্গে বার বার যোগাযোগের চেষ্টা করে তাকে পাওয়া যায়নি। এদিকে চান্দহর ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা রমাকান্ত ড্রেজার দিয়ে কিছু দিন মাটি কাটার কথা স্বীকর করলেও এখন তা বন্ধ রয়েছে বলে দাবি করেন।

এ ব্যাপারে সিংগাইর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. হামিদুর রহমান বলেন, গত বুধবার সরেজমিনে গিয়ে মাটি কাটার সত্যতা পেয়েছি। যতটুকু মাটি কেটে নেয়া হয়েছে তার জন্য জড়িতদের বিরুদ্ধে মামলার প্রস্তুতি নেয়া হচ্ছে।