সাভারে ২ দিনব্যাপী তথ্য মেলা সমাপ্ত

সাভারে ২ দিনব্যাপী তথ্য মেলা সমাপ্ত

স্টাফ রিপোর্টার : “জানবো, জানাবো, দুর্নীতি রুখেবো” শ্লোগান নিয়ে তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করার লক্ষ্যে ২ দিনব্যাপী তথ্য মেলা বৃহস্পতিবার নানা আয়োজনের মধ্যদিয়ে সাভারে শেষ হয়েছে। সাভার উপজেলা প্রশাসন ও সচেতন নাগরিক কমিটি (সনাক) সাভার, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র যৌথ আয়োজনে উপজেলা পরিষদ চত্বরে এ মেলার আয়োজন করা হয়। মেলায় সরকারি-বেসরকারি প্রায় অর্ধশত স্টলে সাধারণ মানুষকে বিনামূল্যে তথ্য ও পরামর্শ সেবা প্রদান করা হয়েছে। সনাকের ইয়েস গ্রুপের সদস্যরা মেলায় দর্শনার্থীদের তথ্য প্রাপ্তির আবেদন ফরম পূরণ ও তথ্য প্রাপ্তিতে সহায়তা করে।
মেলার প্রথমদিন (বুধবার) বিকালে মেলার উদ্বোধন ও বিভিন্ন স্টল পরিদর্শন করেন ঢাকা-১৯ আসনের সংসদ সদস্য ডা: মো: এনামুর রহমান। পরে উপজেলা পরিষদ মাঠে “স্বপ্রণোদিত তথ্য প্রকাশ এবং তথ্য অধিকার আইন বাস্তবায়নে করণীয়” এবং শেষদিন বৃহস্পতিবার “দুর্নীতি প্রতিরোধ ও সুশাসন প্রতিষ্ঠায় তথ্য অধিকার আইন” শীর্ষক পৃথক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সাভার উপজেলার নির্বাহী অফিসার শেখ রাসেল হাসান’র সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন ঢাকা-১৯ আসনের সংসদ সদস্য ডা: মো: এনামুর রহমান, সাভার উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ও প্যানেল চেয়ারম্যান মিনি আক্তার উর্মি, সনাক সাভারের সভাপতি অধ্যাপক দীপক কুমার রায়, আমিনবাজার রাজস্ব সার্কেল এর সহকারী কমিশনার (ভূমি) সালাউদ্দিন মঞ্জু, টিআইবি’র সিভিক এনজেমেন্ট বিভাগের পরিচালক ফারহানা ফেরদৌস, সাভার কলেজের ব্যবস্থাপনা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক রেজাউল করিম সিদ্দিক, সাভার উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি শওকত আলী মাহামুদ ও সাধারণ সম্পাদক সালাউদ্দিন খান নঈম, সাভার নদী ও পরিবেশ উন্নয়ন পরিষদের সভাপতি ড. রফিকুল ইসলাম মোল্লা, সনাক সহসভাপতি প্রকৌশলী আব্দুল খালেক, সদস্য সীমা দেওয়ান ও অ্যাডভোকেট নজরুল ইসলাম, টিআইবি’র প্রোগ্রাম ম্যানেজার মোঃ আতিকুর রহমান প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন সনাক সদস্য ও সাংবাদিক গোবিন্দ আচার্য্য। এ সময় সাভার উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তাসহ বিভিন্ন পেশা শ্রেণির নাগরিক উপস্থিত ছিলেন। মেলায় প্রতিদিন প্রাতিষ্ঠানিক তথ্য ভান্ডার উপস্থাপন, তথ্য অধিকারভিত্তিক উন্মুক্ত কুইজ প্রতিযোগিতা ও দুর্নীতিবিরোধী সাংস্কুতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সভায় বক্তারা বলেন, এখন আর তথ্য গোপন করার সুযোগ নেই। আইন অনুযায়ি প্রকাশযোগ্য সকল তথ্য সাধারণ মানুয়ের জন্য উন্মুক্ত করতে হবে। তথ্য পাওয়ার অধিকার মানুষের অন্যান্য মৌলিক অধিকার পূরণের পূর্বশর্ত। এটি গণতন্ত্রের প্রাণ, দারিদ্র্য বিমোচনের হাতিয়ার। আর জনগণের তথ্য প্রাপ্তি নিশ্চিত করা হলে সরকারি-বেসরকারি দপ্তরের সেবা প্রদানে স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠা হবে। দেশে দুর্নীতি হ্রাস পাবে, সুশাসন এবং টেকসই উন্নয়ন নিশ্চিত হবে।

বক্তারা আরো বলেন, তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত হলে কর্তৃপক্ষ ও জনগণের মধ্যে সেতু বন্ধন স্থাপন হবে। জনঅংশগ্রহণ বাড়াবে। তথ্যের অবাধ প্রবাহ ছাড়া দুর্নীতি প্রতিরোধ সম্ভব নয়। তাই তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করা এখন সময়েরর দাবি। উপজেলার সকল সরকারি- বেসরকারি দপ্তরে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা নিযুক্ত করে প্রকাশযোগ্য সকল তথ্য নাগরিকদের জন্য উন্মুক্ত করার আহ্বান জানান বক্তারা।

মেলায় সরকারি ও বেসরকারি বিভিন্ন দপ্তরের মধ্যে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় ও ইউডিসি, উপজেলা ভূমি অফিস, সহকারী কমিশনার (ভূমি) আশুলিয়া, আমিনবাজার রাজস্ব সার্কেল, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, উপজেলা নির্বাচন অফিস, উপজেলা আনসার ও ভিডিপি কার্যালয়, উপজেলা সমবায় কার্যালয়, উপজেলা পরিসংখ্যান অফিস, যুব উন্নয়ন অধিদপ্তর, উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয়, উপজেলা সেটেলমেন্ট অফিস, জাতীয় মহিলা সংস্থা, বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি), উপজেলা শিক্ষা অফিস, উপজেলা রিসোর্স সেন্টার, সাভার উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস, তেঁতুলঝোড়া ইউনিয়ন পরিষদ, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয়, স্থানীয় সরকার প্রকৌশল দপ্তর, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, সাবরেজিস্ট্রী অফিস, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়, উপজেলা প্রাণি সম্পদ দপ্তর, ঢাকা পল্লী বিদ্যুৎ সমিতি-৩, সাভার মডেল থানা, উপজেলা সমাজসেবা কার্যালয়, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ), সিনিয়র উপজেলা মৎস কর্মকর্তার কার্যালয়, উপজেলা কৃষি কার্যালয়, ভিলেজ এডুকেশন রিসোর্স সেন্টার (ভার্ক), দারিদ্র ও প্রতিবন্ধী বিমোচন সমাজকল্যাণ সংস্থা, সূর্যের হাসি ক্লিনিক-স্বনির্ভর বাংলাদেশ, ভিলেজ এসোসিয়েশন ফর সোশ্যাল ডেভেলপমেন্ট (ভাস্ড), বাংলাদেশ ইয়ূথ ফার্স্ট কনসার্ন, সেন্টার ফর ডিসএ্যাবিলিটি ইন ডেভেলপমেন্ট (সিডিডি), ইয়ুথ উইমেন ক্রিশ্চিয়ান এসোসিয়েশন, হিউম্যান রাইটস ডেভেলপমেন্ট সেন্টার (এইচআরডিসি) ও মশুরিখোলা গ্রামীন মানবাধিকার সমন্বয় পরিষদ, গ্রামীণ শিক্ষা ভোকেশনাল ট্রেনিং সেন্টার, কারিতাস, প্রাইভেট হাসপাতাল ওনার্স এসোসিয়েশন (ফোয়াস), এসডিডি, ডব্লিউএআরবিই, বিওএফ, পল্লী ও পরিবেশ উন্নয়ন সংস্থা, সোশ্যাল আপলিফট্মেন্ট সোসাইটি (সাস), ইয়ুথ এনগেজমেন্ট এন্ড সাপোটর্ (ইয়েস), সচেতন নাগরিক কমিটি(সনাক), সাভার মেলায় তথ্য সেবা প্রদান করে।