সাভারে চুলের কলব তৈরি কারখানায় অগ্নিকান্ড

স্টাফ রিপোর্টার : সাভারের শিল্পাঞ্চল আশুলিয়ায় একটি চুলের কলব তৈরীর কারখানায় ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। আগুনে পুরো কারাখানটি পুড়ে গেছে। এ ঘটনায় আগুন নেভাতে গিয়ে আহত হয়েছে কারখানাটির পাঁচ শ্রমিক। তাদেরকে উদ্ধার করে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। শুক্রবার সকাল সাড়ে ৯ টারদিকে আশুলিয়ার চারাবাগ বটতলা এলাকায় অবস্থিত নিউ ইরা লিমিটেড নামক চুলের কলব তৈরীর কারখানায় এ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। খবর পেয়ে সাভার ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে পৌছে প্রায় এক ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন।

কারখানার শ্রমিক ও ফায়ার সার্ভিস সূত্রে জানা যায়, প্রতিদিনের মতো শুক্রবারও কারখানার শ্রমিকরা চুলের কলব তৈরীর কাজ করছিল। সকাল সাড়ে ৯ টারদিকে কারখানার একটি মেশিন থেকে হঠাৎ আগুনের সূত্রপাত হয়। এসময় প্রাথমিকভাবে শ্রমিকরা আগুন নেভাতে ব্যর্থ হলে মুহুর্তের মধ্যে তা পুরো কারখানায় ছড়িয়ে পড়ে। পরে সাভার ফায়ার সার্ভিসকে খবর দেয়ার হলে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে পৌছে প্রায় ঘন্টাব্যাপী চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। ততোক্ষনে কারখানার ভিতরে থাকা সমস্ত মালামাল আগুনে পুড়ে যায়। এঘটনায় আগুন নেভাতে গিয়ে আহত হয়েছে ওই কারখানার পাঁচ শ্রমিক। তাদেরকে উদ্ধার করে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।

এ ব্যাপারে সাভার ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার লিটন আহমেদ জানান, অগ্নিকান্ডের খবর পেয়ে আমরা দ্রুত ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনি। আগুনের কারখানাটির সেডসহ মালামাল পুড়ে যাওয়ায় আনুমানিক ১৫ লক্ষ টাকা ক্ষতি হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এছাড়া অগ্নিকান্ডের কারণ জানতে চাইলে তিনি বলেন, প্রাথমিক তদন্তে বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে।