আ’লীগের জনসভায় যাওয়া হলো না ধামরাইয়ের স্কুলছাত্র শাকিলের

ধামরাই প্রতিনিধি : দরিদ্র মা-বাবার আশা ছিল ছেলে শিক্ষিত হয়ে চাকরি করে সংসারের হাল ধরবে, ভাইদের মানুষ করবে। কিন্তু সে আশা পূরণ হলো না শাকিলের মা-বাবার। শাকিল (১৫) বুধবার ৭ মার্চ উপলক্ষে ঢাকার সোহ্রাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের জনসভায়  যাওয়ার জন্য বাসে উঠে। চলন্ত বাসের ভিতর থেকে জানালা দিয়ে মাথা বের করামাত্র রাস্তার পাশে গাছের ডালের সঙ্গে প্রচন্ডভাবে বাড়ি লেগে গুরুতর আহত হয় শাকিল। পরে হাসপাতালে নেওয়া পথে শাকিল মারা যায়।  বুধবার এগারটার দিকে সোমভাগ ইউনিয়নের মধ্যদেপাশাই গ্রামে এ মর্মান্তিক ঘটনা ঘটে। এতে এলাকায় শোকের মাতম বয়ে চলছে। নিহত শাকিল মধ্যদেপাশাই গ্রামের দর্জি মফিজ উদ্দিনের ছেলে এবং জয়পুরা অ্যাসেড স্কুলের দশম শ্রেণির ছাত্র ছিল।
নিহতের পরিবার, সহযাত্রী, সহপাঠী ও হাসপাতাল সূত্রে জানা গেছে, ঢাকার রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের  ১৯৭১ সালের ৭ মার্চের ভাষণকে বিশ^ প্রামাণ্য ঐতিহ্য হিসেবে ইউনেস্কো মেমোরি অব দ্য ওয়ার্ল্ড এ স্বীকৃতি দেওয়ায় রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগ আয়োজিত জনসভায় যাওয়ার উদ্দেশ্যে দেপাশাই থেকে বাসে উঠেছিল শাকিল। বাসে উঠে সহপাঠীদের সাথে আনন্দ উল্লাসের এক পর্যায়ে বাসের জানালা দিয়ে মাথা বের করে শাকিল। এসময় আকস্মিকভাবে রাস্তার পাশে একটি গাছের ডালের সাথে মাথায় প্রচন্ড আঘাত লাগে শাকিলের। তাকে  মুমূর্ষুাবস্থায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত বলে ঘোষণা করেন।
কর্তব্যরত চিকিৎসক আশা আক্তার বলেন, শাকিলে মাথায় গুরুতর আঘাতের চিহ্ন ছিল। নাকমুখ দিয়ে অতিরিক্ত রক্তক্ষরণ হয়েছে। মাথায় আঘাত ও অতিরিক্ত রক্তক্ষরণের কারণে তার মৃত্যু হয়েছে।
খবর পেয়ে হাসপাতালে ছুটে যান ঢাকা জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক সংসদ সদস্য বেনজীর আহমদ, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাখাওয়াত হোসেন সাকু, পৌর মেয়র ও পৌর আওয়ামী লীগের সভাপতি গোলাম কবির মোল্লা, উপজেলা নির্বাহী অফিসার আবুল কালাম, সহকারী কমিশনার (ভূমি) নাহিদ হাসানসহ স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মী।
শাকিল তিন ভাইয়ের মধ্যে ছিল সবার বড়। এক ভাই বাকপ্রতিবন্ধী। শাকিলের বাবা দর্জির কাজ করে কোনমতে সংসার চালায়। শাকিলকে লেখাপড়া শিখিয়ে চাকরি করবে, সংসারের হাল ধরবে ও ছোটভাইদের মানুষ করবে। এসব আশা নিয়েই মা-বাবা বুক বেধেছিল। কিন্তু নিয়তির নির্মম পরিহাসে হার মানতে হলো শাকিলের মা-বাবার। শাকিল না ফেরার দেশে চলে গেল আওয়ামী লীগের জনসভায় যাওয়া হলো না।
উল্লেখ্য, ১৪ ফেব্রুয়ারী ধামরাইয়ের চৌহাট এলাকায় বংশীনদীর উপর নবনির্মিত বংশী সেতু উদ্বোধন উপলক্ষে ধামরাই উপজেলা আওয়ামী লীগ জনসভার আয়োজন করে। এতে প্রধান অতিথি ছিলেন সড়ক ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। এ জনসভায় যাওয়ার সময় বাসের ছাদে থেকে পড়ে গাঙ্গুটিয়া ইউনিয়ের মারাপাড়া গ্রামের ছাত্রলীগ কর্মী মেহেদী হাসান গুরুতর আহত হয়। তাকে সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে প্রায় এক সপ্তাহ চিকিৎসা দেওয়া হয়েছে। তাকে হাসপাতালে গিয়ে বেনজীর আহমদ চিকিৎসা বাবদ কিছু অর্থ প্রদান করেন। শাকিল  ছিল এবং মেহেদী হাসান বেনজীর আহমদের নেতৃত্বের ছাত্রলীগ কর্মী।