সিংগাইরে অগ্নিনিরাপত্তা দিতে নির্মিত হচ্ছে ফায়ার সার্ভিসস্টেশন

মাসুম বাদশাহ, (সিংগাইর) থেকে : মানিকগঞ্জের সিংগাইরে অবশেষে নির্মিত হচ্ছে ফায়ার সার্ভিস স্টেশন। নানা জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে উপজেলার শতাধিক ছোট বড় শিল্প কারখানার অগ্নিকান্ডে নিরাপত্তা দিতে নির্মিত হচ্ছে এ ফায়ার সার্ভিস স্টেশন। সিংগাইর পৌর সদরের ঘোনাপাড়া এলাকার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স রোডে ৩৩শতক জায়গায় ফায়ার সার্ভিস স্টেশনটি নির্মাণ করা হচ্ছে। এটি নির্মিত হলে শুধু শিল্প প্রতিষ্ঠানই নয় আবাসিক অগি নিরাপত্তাও পাবেন সিংগাইর উপজেলা ছাড়াও আশপাশের এলাকার বাসিন্দারা।

সিংগাইর ফায়ার সার্ভিস স্টেশন নির্মাণ প্রকল্পের গণপূর্ত বিভাগের উপ-সহকারি প্রকৌশলী শেখ মো: রোকনুজ্জামান বলেন, গত বর্ষাকালের পরপরই দু’তলা বিশিষ্ট ভবন নির্মাণের  কাজ শুরু করেছে মেসার্স মদিনা এন্টারপ্রাইজ নামের একটি ঠিকাদারী প্রতিষ্ঠান। প্রকল্পটির কাজ ২০১৮ সালের জুন মাসের মধ্যে শেষ হওয়ার কথা রয়েছে। তিনি আরও বলেন, এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ২ কোটি ৪৮ লাখ টাকা ।

সিংগাইর ফায়ার সার্ভিস স্টেশনের জন্য ২০১৬ সালে হেমায়েতপুর-সিংগাইর-মানিকগঞ্জ আঞ্চলিক মহাসড়কের পাশে পৌর সদরের ঘোনাপাড়া মহল্লায় সিংগাইর মৌজার ৩৩ শতাংশ জমি স্থানীয় নূরুল হক কোম্পানির কাছ থেকে সরকার অপেক্ষাকৃত কম মূল্যে ক্রয় করে প্রকল্পটির দ্রুত গতিতে শুরু হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

এদিকে, সিংগাইর ফায়ার সার্ভিস স্টেশনটি চালু হলে বিশেষ করে উপজেলার ধল্লা, জামির্ত্তা ইউনিয়নসহ সিংগাইরে গড়ে ওঠা শতাধিক শিল্প কারখানা অগ্নিদুর্ঘটনা থেকে রক্ষা পাবে। তাছাড়া দীর্ঘ দিনের প্রত্যাশিত ফায়ার সার্ভিস স্টেশন নির্মিত হওয়ায় সিংগাইরবাসির স্বপ্ন পূরণ হচ্ছে।

বিউটিফুল জ্যাকেটস্ লিমিটেড এর স্বত্বাধিকারী ও সাবেক শিক্ষা উপ-মন্ত্রী গোলাম সারোয়ার মিলন বলেন, প্রতিটি উপজেলায় এখন কর্মক্ষেত্রের সুযোগ হচ্ছে, শিল্প কারখানা গড়ে ওঠছে। অগ্নিনিরাপত্তা দিতে ফায়ার সার্ভিস স্টেশন অত্যন্ত গুরুত্বপূর্ণ। সিংগাইরে এটা অতিসত্ত্বর বাস্তবায়িত হোক, আমরা উপকৃত হই, এটাই আমাদের প্রত্যাশা।

এ ব্যাপারে সিংগাইর উপজেলা নির্বাহী অফিসার মো. যুবায়ের বলেন, প্রতিটি উপজেলায় ফায়ার সার্ভিস স্টেশন নির্মাণ বর্তমান সরকারের অঙ্গীকার। সিংগাইরে নির্মাণাধীন ফায়ার সার্ভিস স্টেশনটি চালু হলে অল্প সময়ের মধ্যে উপজেলার যেকোনো স্থানে অগ্নিদূর্ঘটনা দ্রুত নিয়ন্ত্রণ করা সম্ভব হবে।