সৌদি বিমানে বাংলাসহ ৯ ভাষায় ওমরাহ যাত্রার ভিডিও

49

বিমানযাত্রীদের সামনে ভিডিও প্রদর্শনের মাধ্যমে হজ ও ওমরাহ পালনের পদ্ধতি প্রদর্শন করা হয়েছে।

সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে দেশটির ১৪৪টি বিমানে ৯টি ভাষায় তা প্রদর্শন করা হয়।

গত ১৯ ডিসেম্বর জেদ্দায় প্রিন্স সুলতান একাডেমি অব এভিয়েশন সায়েন্সেসের সদর দফতরে ‘রিহলাতুল উমর’ বা ‘জার্নি অব অ্যা লাইফটাইম’ নামে এই ডকুমেন্টারি ফিল্মটি উদ্বোধন করেন হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী ড. তাওফিক আল-রাবিয়াহ।

 

সৌদি সংবাদমাধ্যম ‘আই অব রিয়াদ’ জানায়, বিভিন্ন দেশের ওমরাহযাত্রীদের মধ্যে সচেতনতাবোধ তৈরি করতে এই উদ্যোগ নেওয়া হয়েছে।

সৌদির ওয়াকফ বিভাগ ও সৌদি এয়ারলাইনসের যৌথ উদ্যোগে আরবি, ইংরেজি, বাংলা, ফারসি, ফ্রেঞ্চ, হাউসা, ইন্দোনেশিয়ান, তুর্কি, উর্দুসহ মোট ৯ ভাষায় ডকুমেন্টারি ফিল্মটি প্রদর্শন করা হয়। এতে ৮ শ’র বেশি লোকের ভূমিকায় পবিত্র হজ ও ওমরাহ পালনের সব নিয়ম-নীতি আকর্ষণীয় বর্ণনায় তুলে ধরা হয়। সৌদি এয়ারলাইনসের বিমানে যাত্রীদের বিনোদন কন্টেন্ট হিসেবে তা অন্তর্ভুক্ত করা হবে।

হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের সাধারণ বিভাগের পরিচালক তুর্কি আল-খালাফ জানিয়েছেন, হজ ও ওমরাহ চ্যানেলের মাধ্যমে ফিল্মটি সৌদি এয়ারলাইনসের বিমানে দেখানো হবে। এই ভিডিওর মাধ্যমে বিমানবন্দর, আল-হারামাইন এক্সপ্রেস ট্রেন স্টেশন, মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদসহ বিভিন্ন স্থানে ওমরাহযাত্রীদের জন্য গুরুত্বপূর্ণ নির্দেশনা তুলে ধরা হয়