শীর্ষ লেনদেনের ৯০ শতাংশ কোম্পানি রেড জোনে

43

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (২১ ডিসেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) শীর্ষ লেনদেনের ১০ কোম্পানির মধ্যে ৯টিই গতি হারিয়ে রেড জোনে অবস্থান করছে। ফলে আজ ডিএসইর শীর্ষ তালিকায় থাকা ১০ প্রতিষ্ঠানের মধ্যে ৯ প্রতিষ্ঠান দর পতনের খাতায় নাম লেখালো।

আজ ডিএসইতে দিনের শুরুতে সামান্য সময়ের জন্য উত্থান হলেও সারাদিন সূচকের নিম্নমুখি প্রবণতা লক্ষ্য করা গেছে। বাজার শেষ পর্যন্ত পতন দিয়ে শেষ হয়। প্রধান সূচক ডিএসই এক্স পতন হয়েছে ২৭.৬৮ পয়েন্ট।

আজকের বাজারে শীর্ষ লেনদেনের ৯ কোম্পানি পতনের খাতায় নাম লেখানো ৯ কোম্পানি হলো: মুন্নু সিরামিক, ওরিয়ন ফার্মা, মুন্নু এগ্রো মেশিনারি, বসুন্ধরা পেপার, ইন্ট্রাকো সিএনজি, অ্যাডভেন্ট ফার্মা, জেনেক্স ইনফোসিস, ওরিয়ন ইনফিউশন এবং বেক্সিমকো ফার্মা।

এই ৯ কোম্পানির মধ্যে মুন্নু সিরামিকের আজ লেনদেনের শীর্ষ স্থানে অবস্থান করেও দর পতন হয়েছে। কোম্পানিটির আজ ২৭ লাখ ৯১ হাজার ৩২০টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ৩৭ কোটি ৬৯ লাখ ৩৩ হাজার টাকা।

আগেরদিন মঙ্গলবার কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর ছিল ১৪৪ টাকা ৪০ পয়সা। আজ সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১৩২ টাকা ৯০ পয়সায়। এই হিসাবে কোম্পানিটির শেয়ার দর ১১ টাকা ৫০ পয়সা বা ৭.৯৬ শতাংশ কমেছে।

ওরিয়ন ফার্মা আজ লেনদেনের শীর্ষ তালিকার দ্বিতীয় স্থান দখল করেও দর পতন হয়েছে। কোম্পানিটির আজ ১৮ লাখ ৯৩ হাজার ৯৮টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১৫ কোটি ২৯ লাখ ৭৪ হাজার টাকা।

আগেরদিন মঙ্গলবার কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর ছিল ৮৪ টাকা ২০ পয়সা। আজ সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৮১ টাকা ২০ পয়সায়। এই হিসাবে কোম্পানিটির শেয়ার দর ৩ টাকা বা ৩.৫৬ শতাংশ কমেছে।

শীর্ষ লেনদেন তালিকার চতুর্থ অবস্থানে থেকে দর পতন হয়েছে মুন্নু এগ্রো মেশিনারির। কোম্পানিটির আজ ১ লাখ ৬১ হাজার ৮৮টি শেয়ার লেনদেন হয়েছে। যার বাজার মূল্য ১৩ কোটি ৫০ লাখ ৮৯ হাজার টাকা।

আগেরদিন মঙ্গলবার কোম্পানিটির শেয়ারের ক্লোজিং দর ছিল ৮২২ টাকা ৭০ পয়সা। আজ সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৮১৪ টাকা ৯০ পয়সায়। এই হিসাবে কোম্পানিটির শেয়ার দর ৭ টাকা ৮০ পয়সা বা ০.৯৫ শতাংশ কমেছে।

এছাড়া, শীর্ষ লেনদেনের তালিকায় থেকেও পতনের খাতায় নাম লেখানো কোম্পানিগুলো হলো: বসুন্ধরা পেপারের ৫ টাকা ৩০ পয়সা বা ৬.৮২ শতাংশ, ইন্ট্রকো সিএনজির ৩ টাকা ৬০ পয়সা বা ৮.৩৯ শতাংশ, অ্যাডভেন্ট ফার্মার ১ টাকা ৬০ পয়সা বা ৬.২৭ শতাংশ, জেনেক্স ইনফোসিসের ৫ টাকা ৪০ পয়সা বা ৬.৪০ শতাংশ, ওরিয়ন ইনফিউশনের ৪৬ টাকা ৩০ পয়সা বা ৭.৫০ শতাংশ এবং বেক্সিমকো ফার্মার ২০ পয়সা বা ০.১৪ শতাংশ দর পতন হয়েছে।