শিক্ষক হত্যা-বৈজ্ঞানিক কর্মকর্তাদের হারিয়ে বছরজুড়ে আলোচনায় সাভার

26

স্টাফ রিপোর্টার : ২০২২ সালের মাঝামাঝি সময়ে সড়ক দুর্ঘটনায় দেশ হারিয়েছে চার বৈজ্ঞানিক কর্মকর্তা ও ছাত্রের হাতে স্ট্যাম্পের আঘাতে শিক্ষক হত্যার মতো নৃশংসতার ঘটনায় সাভার ছিল দেশজুড়ে আলোচনায়। এছাড়া বছরের শুরুতে বিশ্বের সবচেয়ে ছোট গরুর আত্মপ্রকাশ ও তুরাগে ডলফিন উদ্ধার আসে আলোচনায় এবং বছরের শেষের দিকে ছাত্রলীগ নেত্রীর গরু চুরির ঘটনা ও কলাপাড়া উপজেলার অ্যাসিল্যান্ডকে ছুরিকাঘাতের ঘটনার মধ্য দিয়ে শেষ হয় ২০২২।

আরেকটি নতুন বছর, অতীত হয়ে যাবে ২০২২ নামের একটি সাল ও এই সালে ঘটে যাওয়া ঘটনা। তেমনি এই ২০২২ সালে শিল্পাঞ্চল সাভারের ঘটে যাওয়া কিছু আলোচিত ও সমালোচিত ঘটনা নিয়ে স্মৃতিচারণ করা হবে পাঠকদের জন্য।

সাভারের যত আলোচিত ও সমালোচিত ঘটনা:

বিশ্বের সবচেয়ে ছোট গরু:
গত ২৫ জানুয়ারি রানির পর এবার সাভারে আবারও বিশ্বের সবচেয়ে ছোট গরু হিসেবে গিনেস বুকে জায়গা করে নিয়েছে চারু নামের খর্বাকৃতির একটি গরু। চারুর মতো শিকড় অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড নামের খামারে বেড়ে উঠেছিল রানিও। তবে রানি মারা গেলেও চারু এখনও জীবিত। গিনেস কর্তৃপক্ষ চারুকে বিশ্বের সবচেয়ে ছোট জীবিত গরুর স্বীকৃতি দিয়ে ই-মেইল পাঠায়।

তুরাগে ডলফিন:
গত ২ ও ৩ জানুয়ারি তুরাগ নদের আশুলিয়া বাজার ঘাট ও ফেলাঘাট এলাকায় মৃত দুইটি ডলফিন দেখতে পেয়ে তীরে উঠিয়ে আনেন স্থানীয়রা। ডলফিন দুইটির ৫ মণ ও ৩ মণ ওজনের ছিল।

জুতার কারখানার আগুনে তিনজনের মৃত্যু:
২৩ ফেব্রুয়ারি বিকেল সাড়ে ৫টার দিকে আশুলিয়ার টঙ্গাবাড়ি বঙ্গবন্ধু রোড এলাকার ইউনি ওয়ার্ল্ড-২ জুতার কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনায় এক নারীসহ তিনজনের মৃত্যু হয়। এ ঘটনায় আনুমানিক ১২ জন দগ্ধ হন।

দেশ হারিয়েছে চার বৈজ্ঞানিক কর্মকর্তা:
৫ জুন সকাল ৯টার দিকে ঢাকা-আরিচা মহাসড়কের সাভারের বলিয়াপুর এলাকায় ‘নিউ গ্রিন এক্সপ্রেসের’ একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে বিভাজন টপকে পরমাণু শক্তি কমিশনের বাস ও একটি ট্রাককে ধাক্কা দেয়। এ ঘটনায় বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের বৈজ্ঞানিক কর্মকর্তা আরিফুজ্জামান আরিফ, অন্তঃসত্ত্বা পূজা সরকার, কাউসার রাব্বী, ফারহানা নিপা ও পরমাণু শক্তি কমিশনের বাসচালক রাজীব হোসেন এবং ‘নিউ গ্রিন এক্সপ্রেসের’ পরিবহনের বাসচালক মারুফ হোসেন নিহত হন। এ ঘটনায় আহত হয়েছিল ৩০ জন। এ দুর্ঘটনার দিনে-রাতে সাভার মডেল থানায় একটি মামলা হয়েছে। মামলা নম্বর-১৪।

ছাত্রের স্ট্যাম্পের আঘাতে শিক্ষকের মৃত্যু:
আশুলিয়ার হাজী ইউনুস আলী কলেজ (স্কুল) এ গত ২৫ জুন দুপুরে পঞ্চম শ্রেণীর মেয়েদের আন্ত:শ্রেণী ক্রিকেট প্রতিযোগিতার পরিচালনার দায়িত্বে থাকা বিদ্যালয়ের পৌরনীতি ও সুশাসন বিষয়ের শিক্ষক এবং শৃঙ্খলা কমিটির সভাপতি উৎপল কুমার সরকারকে (৩৭) স্কুলের দশম শ্রেণীর শিক্ষার্থী আশরাফুল ইসলাম জিতু ওরফে ‘জিতু দাদা’ (১৭) একটি কাঠের স্ট্যাম্প দিয়ে আঘাত করে। পরে উৎপল কুমারকে হাসপাতালে নিয়ে গেলে একদিন পর রোববার (২৬ জুন) চিকিৎসাধীন তার মৃত্যু হয়।
এ ঘটনায় রোববারেই নিহতের ভাই অসীম কুমার সরকার বাদী হয়ে আশুলিয়া থানায় জিতুর নামে একটি মামলা দায়ের করেন। ঘটনার চারদিন পর ২৯ জুন সকালে জিতুর বাবাকে কুষ্টিয়া থেকে পুলিশ গ্রেফতার করে। একই দিন জিতুকে গাজীপুর থেকে গ্রেফতার করে র‌্যাব।

বংশী নদীর চার একর জমি উদ্ধার:
২৮ অক্টোবর সাভারে বংশী নদীর তীরে নামাবাজারে অবৈধভাবে গড়ে ওঠা অবৈধ স্থাপনা উচ্ছেদ করে প্রায় চার একর খাস জমি দখলমুক্ত করেছে ঢাকা জেলা প্রশাসন। সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও ম্যাজিস্ট্রেট মাজহারুল ইসলামের নেতৃত্বে জেলার পাঁচজন নির্বাহী ম্যাজিস্ট্রেট অভিযানে অংশ নেন। প্রায় তিন যুগ পর নদীর জমি অবৈধ দখলদার দের থেকে উচ্ছে করা হয়।

ছাত্রলীগ নেত্রীর গরু চুরি:
২ নভেম্বর ভোরে সাভার পৌর এলাকার নয়াবাড়ি থেকে গরু চুরির মামলায় সংশ্লিষ্টতা পাওয়ার বাবলী আক্তার নামে এক ছাত্রলীগ নেত্রীকে গ্রেফতার করে পুলিশ। বাবলী নয়াবাড়ি এলাকার বাদশা মিয়ার মেয়ে। তিনি ঢাকা জেলা উত্তর ছাত্রলীগের ছাত্রী বিষয়ক সম্পাদক। গ্রেফতারের পর আদালতে পাঠানো হলে সেখান থেকে তাকে জেল হাজতে পাঠানো হয়।

গোপন বৈঠকে ৬৬ জামায়াত-শিবিরের নেতাকর্মী আটক:
১৮ নভেম্বর সাভার উপজেলার একটি আবাসন প্রকল্প এলাকায় গোপন বৈঠক করার সময় জামায়াতে ইসলামী ও এর ছাত্রসংগঠন ছাত্রশিবিরের ৬৬ নেতাকর্মীকে গ্রেফতার করে পুলিশ। এ সময় তাদের কাছ থেকে ককটেলসহ বিভিন্ন আলামত জব্দ করা হয়। তাদের নামে সন্ত্রাসবিরোধী আইন এবং পুলিশের ওপর হামলা ও সরকারি কাজে বাধার অভিযোগে পৃথক দুটি মামলা করে আদালতে পাঠানো হয়।

ছিনতাইকারীর কবলে অ্যাসিল্যান্ড:
১৪ নভেম্বর ল্যান্ড সার্ভে ও সেটেলমেন্ট-বিষয়ক প্রশিক্ষণ নিতে সাভারে এসে পটুয়াখালীর কলাপাড়া উপজেলার অ্যাসিল্যান্ড আবু বক্কর সিদ্দিকী সাভারের সিঅ্যান্ডবি এলাকায় বাস থেকে নামার পর ছিনতাইকারীদের কবলে পড়েন তিনি। এসময় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আহত হন। পরে পুলিশ তাকে উদ্ধার করে এনাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করেন। পরদিন আবু বক্করের ভগ্নিপতি সুমন হোসেন বাদী হয়ে সাভার মডেল থানায় এ মামলা করেন। ছুরিকাঘাতের মামলায় গ্রেফতার ৬ আসামি আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।

অবৈধ লেগুনার বলি চার প্রাণ:
২৩ ডিসেম্বর রাত সাড়ে ৮টার দিকে সিঅ্যান্ডবি-আশুলিয়া সড়কের সদর ইউনিয়নের কলমা এলাকার এক মুরগি উন্নয়ন খামারের সামনে যাত্রীবাহী লেগুনা ও মিনিবাসের মুখোমুখি সংঘর্ষে চারজনের মৃত্যু হয়। এ ঘটনায় একটি মামলা দায়ের হয় সাভার মডেল থানায়। এতসব ঘটনার ভেতর থেকে বের হয়ে ও ভুলে গিয়ে নতুন বছরে সুন্দর ও স্বাভাবিকভাবে চলার প্রত্যাশা জানিয়েছে সাভারবাসী।