র‌্যাবের নিষেধাজ্ঞা তোলার ইঙ্গিত দেননি ডোনাল্ড লু: মার্কিন দূতাবাস

29

স্টাফ রিপোর্টার : যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু ঢাকা সফরে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়ার সময়সীমা নিয়ে কোনো ইঙ্গিত দেননি। মঙ্গলবার (১৭ জানুয়ারি) এ তথ্য জানান ঢাকার মার্কিন দূতাবাসের মুখপাত্র।

ডোনাল্ড লু’র সফরে বাংলাদেশের আইন-শৃঙ্খলা রক্ষাকারী এ বাহিনীর বিষয়ে ঠিক কী আলোচনা হয়েছে জানতে চাওয়া হয় ঢাকায় মার্কিন দূতাবাসে মুখপাত্র জেফ রাইডিনাওয়ারের কাছে।

জবাবে মুখপাত্র বলেন, ডোনাল্ড লু গত বছর র‌্যাব কর্তৃক বিচারবর্হিভূত হত্যাকাণ্ড ও জোরপূর্বক গুমের অভিযোগের সংখ্যা নাটকীয়ভাবে হ্রাসে বাংলাদেশ সরকারের প্রশংসা করেন। আমরা অব্যাহত এ সংস্কারে বাংলাদেশ সরকারের প্রচেষ্টাকে সাধুবাদ জানাই।

তিনি আরও বলেন, বাংলাদেশ সরকারকে কথিত বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের স্বাধীন তদন্ত করতে আমরা উৎসাহিত করি। এ সময় ঢাকায় বৈঠকে ডোনাল্ড লু র‌্যাবের নিষেধাজ্ঞা তুলে নেওয়ার সময়সীমার ইঙ্গিত দেননি বলেও উল্লেখ করেন মার্কিন দূতাবাসের মুখপাত্র।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু গত শনিবার-রোববার (১৪-১৫ জানুয়ারি) ঢাকা সফর করেন। এ সফরে তিনি বাংলাদেশের বিভিন্ন পর্যায়ের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন।

স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খান কামাল আশা প্রকাশ করেন যে, র‌্যাবের বিরুদ্ধে নিষেধাজ্ঞা শিগগিরই প্রত্যাহার হবে।