মেট্রোরেল: দক্ষিণ এশিয়ার কোন দেশে কত ভাড়া

15

মেট্রোরেল: দক্ষিণ এশিয়ার কোন দেশে কত ভাড়া
আগামী ২৮ ডিসেম্বর ঢাকায় মেট্রোরেলের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ অবস্থায় ভাড়া নিয়ে অনেক কথাবার্তা হচ্ছে। দক্ষিণ এশিয়ার প্রতিবেশি দেশগুলোতে মেট্রোরেলের ভাড়া কত তা নিয়েও কৌতুহল রয়েছে অনেকের।

জানা যায়, ভারতের কলকতা বা দিল্লির মেট্রোরেলের তুলনায় বাংলাদেশের মেট্রোরেলের ভাড়া বেশি। এ ছাড়া পাকিস্তানের লাহোর মেট্রোরেলের তুলনায়ও ঢাকার মেট্রোরেলের ভাড়া বেশি।

কলকতায় মেট্রোরেলের সর্বনিম্ন ভাড়া ৫ রুপি বা ৬ টাকা। আর ঢাকায় মেট্রোরেলের সর্বনিম্ন ভাড়া ২০ টাকা। কলকাতায় মেট্রোরেলের সর্বোচ্চ ভাড়া ২৫ রুপি বা ৩১ টাকা। ঢাকায় মেট্রোরেলের সর্বোচ্চ ভাড়া ১০০ টাকা।

কলকাতায় ৫ রুপি বা ৬ টাকা দিয়ে ২ কিলোমিটার পর্যন্ত যাতায়াত করা যায়, ১০ রুপিতে ৫ কিলোমিটার, ১৫ রুপিতে ১০ কিলোমিটার, ২০ রুপিতে ২০ কিলোমিটার পর্যন্ত যাতায়াত করা যায়। ২০ কিলোমিটারের বেশি দূরত্বের জন্য সর্বোচ্চ ২৫ রুপি বা ৩১ টাকা লাগে।

অন্যদিকে, বাংলাদেশে উত্তরা থেকে মতিঝিল ২০ কিলোমিটার পথে মেট্রোরেলের ভাড়া নির্ধারণ করা হয়েছে ১০০ টাকা যা কলকাতার মেট্রোরেলের চেয়ে প্রায় ৪ গুণ বেশি।

ভারতের রাজধানী নয়াদিল্লির মেট্রোতে একই দূরত্বে ৪০ রুপি বা ৫০ টাকা লাগে। যা ছুটির দিনে ৩০ রুপিতে নেমে আসে। দিল্লির মেট্রোতে ৩২ কিলোমিটার পথ ৬০ রুপিতে যাতায়াত করা যায়।

পাকিস্তানের লাহোরে অরেঞ্জ লাইন মেট্রোরেলের সর্বনিম্ন ভাড়া ২০ পাকিস্তানি রুপি বা বাংলাদেশি মুদ্রায় ৯ টাকা। ২৭ কিলোমিটার দূরত্বের জন্য সর্বোচ্চ ৪০ পাকিস্তানি রুপি বা বাংলাদেশি মুদ্রায় ১৮ টাকা লাগে।

লাহোরের মেট্রোতে প্রথম ৪ কিলোমিটার ২০ রুপি বা ৯ টাকা। ৫ কিলোমিটার থেকে ৮ কিলোমিটারের জন্য ২৫ রুপি বা ১১ টাকা, ৯ থেকে ১২ কিলোমিটরের জন্য ৩০ রুপি বা ১৪ টাকা লাগে। ১৩ থেকে ১৬ কিলোমিটারের জন্য ৩৫ রুপি বা ১৬ টাকা লাগে। ১৬ থেকে ২৭ কিলোমিটারের জন্য ৪০ রুপি বা ১৮ টাকা লাগে।

জানতে চাইলে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী বলেন, কলকাতা ও ঢাকার জীবনযাত্রার মান একই রকম। অথচ কলকাতা মেট্রোর তুলনায় ঢাকার ভাড়া চারগুণ বেশি। দিল্লি বা লাহোরে মেট্রোর ভাড়াও ঢাকার চেয়ে কম। ইতিমধ্যে মেট্রোরেলের ভাড়া ৫০ শতাংশ কমানোর দাবি জানিয়েছি আমরা।

নগর পরিকল্পনাবিদ মোহাম্মদ এমদাদুল ইসলাম বলছেন, ঢাকার মেট্রোরেলে ভাড়া নির্ধারণের ক্ষেত্রে আশেপাশের দেশের সঙ্গে সামঞ্জস্য রাখা হয়নি। ফলে রাজধানীর বেসরকারি বাসের দ্বিগুণ, এশিয়ার দুটি দেশ ভারত ও পাকিস্তানের চেয়ে ২ থেকে ৫ গুণ পর্যন্ত বাড়তি ভাড়া নির্ধারণ করা হয়েছে।

এমদাদুল ইসলাম অভিযোগ করে বলেন, কোনো প্রকার সমীক্ষা বা গবেষণা ছাড়া কেবলমাত্র এশিয়ার সর্বোচ্চ ব্যয়ে মেট্রোরেল নির্মাণের যাবতীয় খরচ যাত্রী সাধারণের কাছ থেকে চড়া দামে উসুলের লক্ষ্যে এবং বেসরকারি বাস কোম্পানিগুলোকে লাভবান করার মানসে ঢাকার মেট্রোরেলে সর্বোচ্চ হারে ভাড়া নির্ধারণ করা হয়েছে।