মিডল্যান্ড ব্যাংকের আইপিও আবেদনের তারিখ নির্ধারণ

28

শেয়ারবাজারে তালিকাভুক্তির অপেক্ষায় থাকা মিডল্যান্ড ব্যাংক লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) আবেদনের তারিখ নির্ধারণ করা হয়েছে। আগামী ১৬ ফেব্রুয়ারি থেকে ২৩ ফেব্রুয়ারি ব্যাংকটির আইপিও আবেদন চলবে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৮৩৯তম কমিশন সভায় ব্যাংকটির আইপিও অনুমোদন দেয়া হয়। এতে সভাপতিত্ব করেন সংস্থাটির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

নিয়ন্ত্রক সংস্থার নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আইপিওর মাধ্যমে প্রতিটি ১০ টাকা মূল্যের ৭ কোটি শেয়ার ইস্যু করে পুঁজিবাজার থেকে ৭০ কোটি টাকা উত্তোলন করবে মিডল্যান্ড ব্যাংক। উত্তোলিত অর্থ সরকারি সিকিউরিটিজ ও পুঁজিবাজারে তালিকাভুক্ত সিকিউরিটিজে বিনিয়োগ এবং প্রাথমিক গণপ্রস্তাবের খরচ খাতে ব্যয় করবে ব্যাংকটি।

মিডল্যান্ড ব্যাংক গত ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২১ সমাপ্ত অর্থবছরে শেয়ার প্রতি আয় হয়েছে ৯০ পয়সা। গত পাঁচ বছরের ভারিত গড় হারে এ ইপিএস ১ টাকা শূন্য ৭ পয়সা। পুনর্মূল্যায়িত উদ্বৃত্ত ছাড়া ব্যাংকটির এনএভিপিএস দাঁড়িয়েছে ১৩ টাকায়। ব্যাংকটি কোনো সম্পদ পুনর্মূল্যায়ন করেনি।

শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়ার আগে ব্যাংকটির প্রত্যেক পরিচালককে আলাদাভাবে ২ শতাংশ এবং সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ারধারণ নিশ্চিত করার শর্ত দিয়েছে।

এছাড়া ব্যাংকটি তালিকাভুক্তির আগে কমিশনের করপোরেট গভর্ন্যান্স গাইডলাইন অনুসারে স্বাধীন পরিচালক নিয়োগের শর্ত দেয়া হয়েছে।

ব্যাংকটির আইপিও ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে লংকাবাংলা ইনভেস্টমেন্টস লিমিটেড।