প্রেসের গোডাউনে নকল কাবিননামা ও রেজিস্টার বই

27

ব্রাহ্মণবাড়িয়ায় একটি প্রেসের গোডাউন থেকে নকল নিকাহনামা (কাবিননামা) ও রেজিস্টার বই উদ্ধার করেছেন জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। মঙ্গলবার (১৭ জানুয়ারি) দুপুরে জেলা শহরের মসজিদ রোডে ভূইয়া ম্যানশন-২ এর দ্বিতীয় তলায় মেঘনা আর্ট প্রেসের গোডাউন থেকে এগুলো উদ্ধার করা হয়।

ভ্রাম্যমাণ আদালতে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ফয়সাল আহমেদ। এ সময় প্রেসের মালিককে দেড় লাখ টাকা জরিমানা করা হয়।

অতিরিক্ত জেলা প্রশাসক হেলেনা পারভীন জানান, এটি ছিল বাল্যবিয়ে প্রতিরোধের অংশ হিসেবে একটি অভিযান। নিবন্ধিত আমাদের যে কাজিরা আছেন তারা আমাদের নির্দিষ্ট নিকাহনামা ও রেজিস্টারে বিবাহ নিবন্ধিত করেন। কিন্তু তারা সরকারের অনুমোদন ছাড়া নিকাহনামা ও রেজিস্টারগুলো ছাপিয়ে আসছিল। যারা কাজী নন তারা এসব নকল কাগজগুলো ব্যবহার করছেন। এক্ষেত্রে বাল্যবিয়ের ঝুঁকিটা অনেক বেশি থাকে। তাই অভিযান চালিয়ে রেজিস্টার ও নিকাহনামাগুলো জব্দ করা হয়েছে।

jagonews24

তিনি বলেন, প্রেসের মালিককে দেড় লাখ টাকা জরিমানা করা হয়েছে। এছাড়াও তাদের সতর্ক করে দেওয়া হয়েছে, যদি ভবিষ্যতে এমন কিছু তারা পুনরায় করে প্রেস সিলগালা করে দেওয়া হবে।

এ বিষয়ে জানতে চাইলে ব্রাহ্মণবাড়িয়া জেলা কাজি সমিতির সভাপতি মাওলানা শাহ ইয়াহ ইয়া মাসউদ  বলেন, একজন নিকাহ রেজিস্টার তার রেজিস্ট্রেশন যেন বাদ না যায় সে কারণে বাল্যবিয়ে করান না। আমরা খুঁজে খুঁজে বের করেছি কোথায় কোথায় কীভাবে বাল্যবিয়ে সম্পাদিত হয়। এই লক্ষ্যে আমরা জেলা প্রশাসক, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ও জেলা রেজিস্ট্রারের সঙ্গে কথা বলে বিভিন্ন পদক্ষেপ নিয়েছি। এর উৎসটা বের করতে গিয়ে দেখা যায় মেঘনা প্রেস নকল নিকাহনামা ও রেজিস্টারসহ বিভিন্ন কাগজ বানিয়ে গোপনে বিক্রয় করে।