কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে স্বাস্থ্যকর সাবুদানার ডেজার্ট

63

শুধু খেলেই চলবে না, স্বাস্থ্যের কথা ভাবতে হবে। অনেকে সাবুদানার রেসিপি পছন্দ করেন। এটি পুষ্টিকর ও স্বাস্থ্যসম্মত। আজ আমরা জানাব, কীভাবে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে সাবুদানার ডেজার্ট তৈরি করবেন।

যাঁদের কোষ্ঠকাঠিন্য রয়েছে, তাঁরা সপ্তাহে তিন-চার দিন সাবুদানা খেতে পারেন। বিশেষ করে যাঁরা ল্যাকটেটিং মাদার, বেবি হওয়ার পরে মিল্ক প্রোডাকশনের জন্য অথবা তাঁর স্বাস্থ্যের জন্য; সবকিছু মিলিয়ে সাবুদানা দারুণ খাবার। যেহেতু এতে দুধ রয়েছে, প্রোটিনের চাহিদাও পূরণ হয়ে যাচ্ছে। বাচ্চাদের জন্যও এ খাবার খুব উপকারী।

তবে খেয়াল রাখতে হবে, ডেজার্ট প্রতিদিন খাওয়া ভালো নয়। সপ্তাহে এক বা দুদিন ডেজার্ট খাওয়া যেতে পারে।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান এক্সপার্ট টুডে’স কিচেন-এর একটি পর্বে সাবুদানার ডেজার্টের রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন একজন রন্ধনশিল্পী। উপস্থাপনায় ছিলেন পুষ্টিবিদ নুসরাত জাহান দীপা। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে সাবুদানার ডেজার্ট রান্নার পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে—

উপকরণ

১. তরল দুধ

২. গুঁড়ো দুধ

৩. কর্নফ্লাওয়ার

৪. স্বাদমতো চিনি

৫. সেদ্ধ সাবুদানা

৬. আপেল কুচি

৭. কালো আঙুর কুচি

৮. সাদা আঙুর কুচি

৯. কলা কুচি

১০. চেরি ফল কুচি

১১. বেদেনার কোয়া

প্রস্তুত প্রণালি

প্রথমে সসপ্যানে তরল দুধ নিন। এতে গুঁড়ো দুধ, কর্নফ্লাওয়ার ও চিনি দিয়ে রান্না করুন। রান্না হয়ে গেলে নামিয়ে নিন।

সবশেষে একটি পাত্রে রান্না করা মিশ্রণে সেদ্ধ সাবুদানা, আপেল কুচি, কালো আঙুর কুচি, সাদা আঙুর কুচি, কলা কুচি, চেরি ফল কুচি ও বেদানা কোয়া দিয়ে ভালোভাবে মিশিয়ে সাজিয়ে পরিবেশন করুন দারুণ স্বাদের সাবুদানার ডেজার্ট। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।

সংশ্লিষ্ট সংবাদ: রেসিপি

৫ ঘন্টা আগে
অতিথি আপ্যায়নে সুস্বাদু চিকেন চিজ
২০ ডিসেম্বর ২০২২
ডেজার্ট আইটেম দুধ দুলারির সহজ রেসিপি
২০ ডিসেম্বর ২০২২
টক দই দিয়ে মজাদার শাহি চিকেন বিরিয়ানি