উন্নত শেয়ারবাজার গড়তে কাজ করে যেতে চাই: বিএসইসি চেয়ারম্যান

27

শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবায়েত ইসলাম বলেছেন আমরা উন্নত বাজার গড়তে কাজ করে যেতে চাই। এতে করে অনেক সময় সমালোচিত হতে হয়। তারপরেও আমরা উন্নত দেশগুলোর মতো শেয়ারবাজারে ভিন্ন ভিন্ন পণ্য নিয়ে আসার চেষ্টা করছি। ইতোমধ্যে কয়েকটি পণ্য বাজারে এসেছেও।

বৃহস্পতিবার (৫ জানুয়ারি আইডিইবি ভবনে অর্থসূচক ক্যাপিটাল মার্কেট এক্সপো-২০২৩ এর উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এক্সপোতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত রয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

তিনি বলেন, আমরা শুধু ইক্যইটি মার্কেটের উপর নির্ভরশীল বাজারে অভ্যস্থ, সেখান থেকে বেরিয়ে আমরা আরও নতুন কিছু নিয়ে আসার চেষ্টা করছি। যেগুলো আরও অনেক আগেই উন্নত বাজারগুলোতে এসেছে। ইতোমধ্যে আমরা এসএমই মার্কেট, বন্ড মার্কেট, এটিবি মার্কেটসহ বেশ কিছু পণ্য এনেছি।

বিএসইসির চেয়ারম্যান বলেন, নতুন এই পণ্য আসার ফলে বিনিয়োগকারীরা আলাদা আলাদা ভাবে বিনিয়োগ করতে পারবে। এতে করে একটি মার্কেটে ব্যবসা খারাপ হলেও অন্য মার্কেটে বিনিয়োগের সুযোগ থাকবে। এতে করে শুধু ইক্যুই মার্কেট নির্ভরশীলতা কমতে থাকবে।

তিনি আরও বলেন, যে বুঝে শেয়ার কেনা বেচা করে, আর যে না বুঝে শেয়ার কেনা বেচা করে উভয়ের মান সমান নয়। এতে করে না বুঝে বিনিয়োগের ফলে তার অর্থ অন্য কারো কাছে চলে যাচ্ছে। তাই শেয়ারবাজারে বিনিয়োগ শিক্ষা খুবই গুরুত্বপূর্ণ। তাই দেশ ব্যাপি যে বিনিয়োগ শিক্ষা প্রচারের উদ্যোগ নেওয়া হয়েছে, সেখান থেকে শিক্ষা নিয়ে বিনিয়োগ করার পরামর্শ দেন তিনি।

অনুষ্ঠানে আরও উপস্থিত আছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান ইউনুসুর রহমান, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) চেয়ারম্যান আসিফ ইব্রাহীম, বাংলাদেশ পাবলিকলি লিস্টেড কোম্পানিজ অ্যাসোসিয়েশনের (বিএপিএলসি) প্রেসিডেন্ট আনিস উদ দৌলা, বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) প্রেসিডেন্ট মো. ছায়েদুর রহমান এবং ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশনের (ডিবিএ) প্রেসিডেন্ট রিচার্ড ডি রোজারিও।

অনুষ্ঠানে সভাপতিত্ব করছেন অর্থসূচক সম্পাদক ও ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরামের (সিএমজেএফ) সভাপতি জিয়াউর রহমান।