আগামীকাল বিএনপি অফিসে যাবে গণতন্ত্র মঞ্চ

42

সাত দলের সমন্বয়ে গঠিত গণতন্ত্র মঞ্চ আগামীকাল মঙ্গলবার বেলা দুইটায় বিএনপির নয়াপল্টন কার্যালয়ে যাবে। এ ছাড়া বিএনপির সঙ্গে দ্রুতই যুগপৎ আন্দোলনের জন্য একটি লিয়াজোঁ কমিটি গঠন করা হবে বলে জানায় এ জোট। আজ সোমবার রাজধানীর তোপখানা রোডে বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদে এক সংবাদ সম্মেলনে এসব কথা জানানো হয়।

বর্তমান সরকারের বিদায়, সংবিধান সংস্কার এবং জনগণের রাজনৈতিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক অধিকার আদায়ে গণতন্ত্র মঞ্চ থেকে আজ ১৪ দফার ঘোষণা দেওয়া হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না। তিনি বলেন, তাদের ১৪ দফা বিএনপিকে দেওয়া হয়েছে। এ দফাগুলোর আলোকেই আলোচনা হবে।

মঞ্চের আরেক নেতা ও গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি বলেন, বিএনপির সঙ্গে একটি লিয়াজোঁ কমিটি গঠনের ব্যাপারে তাঁরা সম্মত হয়েছেন। দ্রুতই তা হবে। সেই কমিটি থেকেই যুগপৎ আন্দোলন ও ভবিষ্যৎ কর্মপরিকল্পনার বিষয়ে দিকনির্দেশনা আসবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, রাষ্ট্র সংস্কার আন্দোলনের হাসনাত কাইয়ুম, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ, ভাসানী অনুসারী পরিষদের শেখ রফিকুল ইসলাম, গণ অধিকার পরিষদের সদস্যসচিব নুরুল হকসহ প্রমুখ।

১০ ডিসেম্বর বিএনপির ঢাকা বিভাগীয় গণসমাবেশের কর্মসূচি ছিল। তার আগে ৭ ডিসেম্বর নয়াপল্টনে দলটির নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। সংঘর্ষে একজন নিহত হন, আহত হন অনেকে।

সংঘর্ষের পরই কেন্দ্রীয় কার্যালয়ে অভিযান চালায় পুলিশ। সেখান থেকে নেতা-কর্মীদের আটক করে পুলিশ। তার পর থেকে কেন্দ্রীয় কার্যালয় তালাবদ্ধ ছিল। গত শনিবার রাজধানীর গোলাপবাগ মাঠে বিএনপির ঢাকা বিভাগীয় গণসমাবেশ হয়। এ গণসমাবেশের পরদিন গতকাল রোববার কেন্দ্রীয় কার্যালয়ে ঢুকতে পারেন দলটির নেতা-কর্মীরা।