বাংলাদেশ বৃহস্পতিবার 23, November 2017 - ৮, অগ্রাহায়ণ, ১৪২৪ বাংলা

বিদায়ী সাভার সহকারী কমিশনার (ভূমি) কামরুল হাসানের বিরুদ্ধে নামজারি আটকিয়ে মোটা অংকের টাকা দাবির অভিযোগ 

স্টাফ রিপোর্টার | প্রকাশিত ২১:২৮ সেপ্টেম্বর ১২, ২০১৭

সাভার উপজেলা সার্কেলের সদ্য বিদায়ী সহকারী কমিশনার (ভূমি) কামরুল হাসানের বিরুদ্ধে এবার এক মহিলার নামজারি আটকিয়ে মোটা অংকের টাকা দাবি করার অভিযোগ পাওয়া গেছে। তার চাহিদাকৃত টাকা দিতে অপরাগতা প্রকাশ করলে ক্ষুব্ধ হয়ে সহকারী কমিশনার (ভূমি) জমি বিক্রেতার এক নাবালক ওয়ারিশান দিয়ে ওই নামজারীর বিরুদ্ধে অভিযোগ দিয়ে নামজারি আবেদনটি স্থগিত করে শুনানীর জন্য রেখেছেন। এ আবেদনের পরিপ্রেক্ষিতে নামজারি ও জমাভাগ আবেদনটি স্থগিত করে প্রতি সপ্তাহেই মাসের পর মাস শুনানি এবং একের পর এক তদন্ত দিয়ে তাদের নাজেহাল করা হয়েছে বলে অভিযোগ রয়েছে এই বিদায়ী সহকারী কমিশনার (ভূমি) কামরুল হাসানের বিরুদ্ধে। সেবা গ্রহীতা ভুক্তভোগি মহিলার নাম পারভীন আক্তার। বিষয়টি নিয়ে তিনি ক্ষুব্ধ হয়ে বিদায়ী সহকারী কমিশনার (ভূমি) কামরুল হাসানের বিরুদ্ধে আদালতে মামলা দায়েরের প্রস্তুতি নিচ্ছেন বলে জানিয়েছেন।
জানা গেছে, সাভার পৌর এলাকার টাট্টি মৌজার বাসিন্দা সাহিদা আক্তার ও নাদিয়া আফরিন রিয়ার কাছ থেকে জালেশ্বর মৌজায় ১.৮০ শতাংশ জমি ক্রয় করেন প্রতিবেশী পারভীন আক্তার গং। বিক্রেতাদের নামে জমিটির নামজারি করা এবং আলাদা জোত খোলা। এ জমি পারভীন আক্তার গং ক্রয়ের পর সাভার সার্কেলে সহকারী কমিশনার (ভূমি) অফিসে নামজারি ও জমাভাগের জন্য গত ৪ মে আবেদন করেন। এ আবেদনটি বিদায়ী সহকারী কমিশনার (ভূমি) কামরুল হাসানের হাতে পৌঁছলে তিনি জমির মালিক পারভীন আক্তার গংদের অফিসে তলব করেন। পারভীন আক্তার গংরা ভূমি অফিসে হাজির হয়ে দেখা করেন সহকারী কমিশনার (ভূমি) কামরুল হাসানের সঙ্গে। এসময় সহকারী কমিশনার (ভূমি) কামরুল হাসান তাদের বিভিন্ন ধরনের পরামর্শ প্রদান করেন এবং অফিসের একজনের সঙ্গে কথা বলতে বলেন। পরে তার পরামর্শ মোতাবেক পারভীন আক্তারের স্বামী সামচুল আলম ঐ ব্যক্তির সঙ্গে কথা বললে তিনি জানান এ্যসিল্যান্ড স্যার নামজারি জমাভাগের জন্য ১ লাখ টাকা দাবি করেছেন। এ টাকা দিলে নামজারি ও জমাভাগ করে দেওয়া হবে। কিন্তু পারভীন আক্তার গংদের ক্রয়কৃত জমির নামজারি ও আলাদা জোত খোলা থাকায় অর্থাৎ খারিজ থেকে খারিজ করতে চাহিদাকৃত টাকা দিতে তারা অপরাগতা প্রকাশ করেন। পরে বিষয়টি নিয়ে তাৎক্ষণিকভাবে তৎকালীন উপজেলা নির্বাহী অফিসার আবু নাসের বেগের কাছে গেলে তিনি সহকারী কমিশনার (ভূমি) কামরুল হাসানকে বিষয়টি দেখতে বলেন। এতে সহকারী কমিশনার (ভূমি) কামরুল হাসান ক্ষুব্ধ হয়ে সরেজমিন তদন্তসহ বিভিন্ন মতামত জানতে চান পারভীন আক্তার গংদের আবেদনের উপর। 
জানা যায়, পারভীন আক্তার গংদের জমির উপর হাজী রহমত আলী নামে জনৈক ব্যক্তি আদালতে বাটোয়ারা মামলা দায়ের করেন। যার নং-১৯৮/২০১৭। হাজী রহমত আলী বিক্রেতাদের এর ভাসুর ও চাচা। এ বাটোয়ারা মামলাটির দোহাই দিয়ে নামজারি জমাভাগের আবেদনের ৭দিনের মাথায় চলতি বছরের ১১ মে হাজী মো: রহমত আলীকে দিয়ে পারভীন আক্তার গংদের নামজারি ও জমাভাগের আবেদন না মঞ্জুর করার জন্য একটি আবেদনপত্র জমা নেন। যার স্মারক নম্বর ১১২৭। কিন্তু মজার বিষয় হচ্ছে, হাজী রহমত আলী আবেদন করলেও আবেদন পত্রে তার কোন স্বাক্ষর ছিল না, স্বাক্ষর করেছেন তার নাবালক ভাতিজা সুলতান মাহমুদ ছামির। পরে এ তথ্যটি সহকারী কমিশনার (ভূমি)‘র কাছে তুলে ধরলে তিনি পুনরায় সুলতান মাহমুদ ছামিরকে আবেদন করতে বলেন। সহকারী কমিশনার (ভূমি)‘র পরামর্শক্রমে আবার গত ১৮ মে নাবালক সুলতান মাহমুদ ছামির ২য় বার আবেদন করেন এবং সে আবেদনপত্র গ্রহণও করা হয়। যার নম্বর ১১৯৪। মজার ব্যাপার, একই বিষয়ে ২ বার আবেদন গ্রহণ করে ২ বারই আলাদা আলাদা স্মারক নম্বর ফেলেছেন। 
প্রসঙ্গত, সুলতান মাহমুদ ছামির জমি বিক্রেতা সাহিদা আক্তারের ছেলে ও নাদিয়া আফরিন রিয়ার ছোট ভাই। আদালতে বাটোয়ারা মামলা করেছেন সুলতান মাহমুদ ছামিরের চাচা হাজী মো: রহমত আলী নেক্সট ফ্রেন্ড হয়ে। কিন্তু নামজারি না মঞ্জুরের আবেদন করেন নাবালক সুলতান মাহমুদ ছামির। এছাড়া এ আবেদনপত্রের সঙ্গে আবেদনকারী জমি নামজারী না দেওয়ার মতো কোন কাগজপত্র বা তার দাবির যৌক্তিকতা সংক্রান্ত কোন দলিল বা প্রমাণপত্র জমা দেননি। শুধু ২০ টাকা কোর্ট ফি লাগিয়ে নীল কাগজে আবেদন করেছেন মাত্র। এ আবেদনপত্র হাতে নিয়ে সহকারী কমিশনার (ভূমি) কামরুল হাসান তাৎক্ষণিকভাবে মোবাইল ফোনে বাগধনিয়া তহসীলদার সালেহ আহমেদকে পারভীন আক্তার গংদের নামজারির আবেদনটি নামঞ্জুর করে ফেরত পাঠাতে নির্দেশ দেন এবং নামঞ্জুরের কারণ হিসেবে কি লিখতে হবে তাও বলে দেন। 
এ নির্দেশ পেয়ে তহশীলদার সালেহ আহমেদ বিলম্ব না করে আদালতে বাটোয়ারা মামলা চলমান থাকায় নামজারি প্রস্তাব মঞ্জুর করা গেল না‘ বলে নোট লিখে সহকারী কমিশনার (ভূমি)‘র দপ্তরে পাঠিয়ে দেন। পরে পারভীন আক্তার গংদের প্রতি সপ্তাহে শুনানীর জন্য তার দপ্তরে তারিখ ধার্য্য করেন। শুধু তাই নয়, মাঝে মধ্যে সার্ভেয়ার, কানুনগোকে দিয়ে তদন্ত এমনকি জিপির মতামতও চান। কিন্তু জমির সঙ্গে সরকারী স্বার্থ জড়িত না থাকায় জিপির মতামত থেকে পরে সরে আসেন। সার্ভেয়ার তদন্ত করে রিপোর্ট দিলে সে রিপোর্ট বাসায় নিয়ে দেখে পরে তাকে পুনরায় তার নির্দেশ মতো রিপোর্ট দিতে বলেন, যাতে করে নামজারি না দেয়া যায়। পরে সার্ভেয়ার তার পরামর্শমতো তদন্ত রিপোর্ট দিলে তিনি (নিজে) এসিল্যান্ডসহ কানুনগোকে সরেজমিনে তদন্ত করে রিপোর্ট দিতে বলেন। তারিখ নির্ধারিত ছিলো গত ১০ সেপ্টেম্বর। কিন্তু তড়িঘড়ি করে গত ৬ সেপ্টেম্বর বিদায় নেন তিনি। এভাবে প্রতি সপ্তাহে হাজিরার দিন ধার্য্য করে মাসের পর মাস ঘুরিয়েছেন।
তাছাড়া আদালতে বাটোয়ারা মামলা থাকলেও সহকারী কমিশনার (ভূমি)‘র প্রতি পারভীন আক্তার গংদের নামজারি জমাভাগ আবেদন বাতিলের জন্য আদালতের কোন নির্দেশনা ছিলো না। কিন্তু তার চাহিদা মোতাবেক টাকা না দেয়ায় ভিত্তিহীন অভিযোগ আমলে নিয়ে সহকারী কমিশনার (ভূমি) বারবার শুনানির জন্য দিন ধার্য্য করেছেন। 
নাবালোক শিশুর আবেদন গ্রহণের বিষয়টির আইনগত ভিত্তি কতটুকু জানতে এডভোকেট মো: জসীম উদ্দীন আহমেদ-এর সঙ্গে আলাপ করলে তিনি বলেন বাংলাদেশের কোন আদালতে বা সরকারী কোন দপ্তরে নাবালোকের কোন আবেদন গ্রহণযোগ্য নয়। তার পক্ষে নেক্সট ফ্রেন্ড হয়ে কেউ আবেদন করতে পারবেন।


 


পাঠকের মন্তব্য (০)

লগইন করুন


এ সম্পর্কিত খবর

সাভার উপজেলা চেয়ারম্যানের হস্তক্ষেপে বাল্য বিবাহ পন্ড (ভিডিও)

সাভার উপজেলা চেয়ারম্যানের হস্তক্ষেপে বাল্য বিবাহ পন্ড (ভিডিও)

বিয়ে বাড়িতে খাওয়া দাওয়া হচ্ছে,একটু পরে বড় আসবে কণের বাড়িতে, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরাও এসেছে

বৃহস্পতিবার সাভারে আসছেন প্রধানমন্ত্রী

বৃহস্পতিবার সাভারে আসছেন প্রধানমন্ত্রী

আগামীকাল বৃহস্পতিবার সাভারে আসছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী সভাপতি শেখ হাসিনা। বৃহস্পতিবার সকাল ১০ টায় প্রধানমন্ত্রী

মৃত্যুকে হাতের মুঠোয় নিয়ে কাজ করছি : প্রধানমন্ত্রী

মৃত্যুকে হাতের মুঠোয় নিয়ে কাজ করছি : প্রধানমন্ত্রী

বিশের তৃতীয় সৎ নেতা নির্বাচিত হওয়ার প্রতিক্রিয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মৃত্যুকে হাতের মুঠোয় নিয়ে


সাভার-মানিকগঞ্জের খনি থেকে মার্চেই পানি সরবরাহ

সাভার-মানিকগঞ্জের খনি থেকে মার্চেই পানি সরবরাহ

 ঢাকার কাছেই ভুগর্ভস্থ পানির যে বড়ো দুটো ভাণ্ডার বা 'একুইফার' পাওয়া গিয়েছিলো, সেখান থেকে আগামী

আপন জুয়েলার্সের মালিকদের কেন জামিন নয় : হাইকোর্ট

আপন জুয়েলার্সের মালিকদের কেন জামিন নয় : হাইকোর্ট

অর্থপাচারসহ বিভিন্ন অভিযোগে রাজধানীর বিভিন্ন থানায় শুল্ক গোয়েন্দা অধিদপ্তরের করা পাঁচ মামলায় আপন জুয়েলার্সের তিন

হালনাগাদে বাদ যাচ্ছে ‘রেকর্ড সংখ্যক’ মৃত ভোটার

হালনাগাদে বাদ যাচ্ছে ‘রেকর্ড সংখ্যক’ মৃত ভোটার

চলতি বছরের হালনাগাদে রেকর্ড সংখ্যক মৃত ভোটার তালিকা থেকে বাদ যাচ্ছে। নির্বাচন কমিশনের সহকারী সচিব


আওয়ামী লীগের শেষ রক্ষা হবে না: রিজভী

আওয়ামী লীগের শেষ রক্ষা হবে না: রিজভী

 বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী আহমেদ বলেছেন, গোটা জাতি আজ ঐক্যবদ্ধ। কোনো ষড়যন্ত্র

 ৬ হাজার কোটি ডলার পাচার

 ৬ হাজার কোটি ডলার পাচার

 ওয়াশিংটনভিত্তিক ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্সের প্রতিবেদন অনুসারে ২০০৪ থেকে ২০১৪ পর্যন্ত ১০ বছরে বাংলাদেশ থেকে ৬৫ বিলিয়ন

যেসব স্মৃতি খালেদা জিয়াকে আজও কাঁদায়

যেসব স্মৃতি খালেদা জিয়াকে আজও কাঁদায়

 ওয়ান ইলিভেনের পর সেনাসমর্থিত ফখরউদ্দীন-মঈনউদ্দীন সরকারের আমলে ২০০৭ সালের ৭ মার্চ বিনা ওয়ারেন্টে তথাকথিত মামলার



আরো সংবাদ





দেশে মাতৃমৃত্যুর হার বেড়েছে

দেশে মাতৃমৃত্যুর হার বেড়েছে

২২ নভেম্বর, ২০১৭ ১৮:২৩

সারাদেশে শীত বাড়তে পারে

সারাদেশে শীত বাড়তে পারে

২২ নভেম্বর, ২০১৭ ১৮:১০








ব্রেকিং নিউজ






দেশে মাতৃমৃত্যুর হার বেড়েছে

দেশে মাতৃমৃত্যুর হার বেড়েছে

২২ নভেম্বর, ২০১৭ ১৮:২৩

সারাদেশে শীত বাড়তে পারে

সারাদেশে শীত বাড়তে পারে

২২ নভেম্বর, ২০১৭ ১৮:১০