বাংলাদেশ সোমবার 24, July 2017 - ৯, শ্রাবণ, ১৪২৪ বাংলা

আশুলিয়ায় ৪ জঙ্গিসহ বাড়ির মালিক আটক, ৩টি বোমা উদ্ধার (ভিডিও)

আশুলিয়া ব্যুরো | প্রকাশিত ১২:৪৬ জুলাই ১৬, ২০১৭

 

 

সাভার উপজেলা আশুলিয়া থানার পাথালিয়া ইউনিয়নের চাকল গ্রামের চৌরাবাড়ি এলাকায় একটি টিনসেট বাড়িতে নাশকতা ছাড়াই প্রায় ১৫ ঘন্টায় অভিযান চালিয়ে র‌্যাব তামিম-সরোয়ার গ্রুপের ৪ জঙ্গিকে আত্মসমর্পণ করাতে সক্ষম হয়েছে। জঙ্গিরা অক্ষত অবস্থায় মাথার উপর হাত উঠিয়ে আত্মসমার্পণ করেছে। এসময় র‌্যাব জিজ্ঞাসাবাদের জন্য ওই বাড়ির মালিক ইব্রাহিমকে আটক করেছে। এ অভিযান শেষে ওই বাড়ি থেকে ৩ টি বোমা উদ্ধার করেছে বলে নিশ্চিত করেছেন র‌্যাব-৪ এর কোম্পানি কমান্ডার মো: আব্দুল হাকিম। 
ঢাকা-আরিচা মহাসড়কের নয়ারহাট এলাকা থেকে প্রায় ২ কিলোমিটার ভেতরে চৌরা গ্রাম। ওই গ্রামের একটি টিনসেট ঘর ভাড়া নিয়ে সাভারে নাশকতার পরিচালনা করার চেষ্টা করছিল ৪ জন জঙ্গি। তবে র‌্যাবের গোয়েন্দা সূত্রে বিষয়টি টের পেয়ে রবিরার রাত একটার দিকে ওই বাড়িতে অভিযান চালায়। অভিযনে ৪ জঙ্গি আত্মসমর্পণ করে সেই সঙ্গে তিনটি বোমা উদ্ধার করা হয়। আত্মসমর্পণকারী জঙ্গিরা হচ্ছেন দলের নেতা মোজাম্মেল হক, রাশেদুল নবী, এরফানুল ইসলাম ও আলমগীর। এদের মধ্যে দলীয় প্রধান হিসেবে মোজাম্মেল দিক নির্দেশনা দিতেন বলেও জানা গেছে। 
র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার প্রধান কমান্ডার মুফতি মাহমুদ খান জানান, গত দেড় মাস আগে আজাদ নামে এক ব্যক্তি নিজেকে পোশাক শ্রমিক পরিচয় দিয়ে চাকলগ্রামের চৌরাবালি গ্রামে ইব্রাহিমের বাড়িটি ভাড়া নেয়। ইব্রাহীম তাদের গতিবিধি দেখে সন্দেহ করে। এরপর তাদের স্থায়ী ঠিকানাসহ বিভিন্ন তথ্য জানতে চাইলে তারা গড়িমসি শুরু করে। এ কারণেই বাড়ির মালিকের সন্দেহের পাল্লা ভারি হলে বিষয়টি নিয়ে র‌্যাবের সাথে যোগাযোগ করেন। তার দেওয়া তথ্যের উপর ভিত্তি করেই শনিবার রাত ১টা থেকে ওই বাড়িতে অভিযান শুরু করে র‌্যাব সদস্যরা। অভিযানের শুরুতে বাড়ির ভেতরে ৩/৪ জন জঙ্গি সদস্য রয়েছে বলে তারা নিশ্চিত হন। এছাড়াও ভেতরে কিছু এক্সপ্লোসিভ ডিভাইস রয়েছে। এ কারণে রাতে অভিযান না চালিয়ে তাদেরকে আত্মসমর্পণের জন্য চেষ্টা করেন র‌্যাব সদস্যরা। রাতে বেশ কয়েকবার বাড়ির ভেতরে থাকা জঙ্গিদের আত্মসমর্পণের জন্য বলা হলেও কোন সারা মেলেনি। সকালের দিকে তাদেরকে আত্মসমর্পণের জন্য র‌্যাবের সদস্যরা থেমে থেমে বেশ কয়েক রাউন্ড গুলি ছুঁড়ে। এরপর দুপুর পৌনে ১২টার দিকে র‌্যাবের একটি হ্যালিকপ্টার দিয়ে পুরো এলাকা টহল দিতে শুরু করে। বেশ কয়েকবার টহল দেওয়ার কিছুক্ষণ পর এক জঙ্গি হাত উঁচু করে বাড়ি থেকে বের হয়ে আসে। পরে তাকে দিয়ে ভেতরে থাকা অনান্য জঙ্গি সদস্যদের বের হওয়ার জন্য আহ্বান করা হয়। কিছু সময়রে মধ্যে আস্তানা একে একে আরো ৩ সদস্য বের হয়ে আসে। তাদের দেওয়া তথ্য মতে ও অনুসন্ধান করে নিশ্চিত হই ওই বাড়ির ভেতরে আর কেউ নেই। এরপর র‌্যাবের বোম ডিস্পোজাল ইউনিট ভেতরে প্রবেশ করে। তারা ভেতরে তিনটি বোম বিস্ফোরণ ঘটায়। বেলা ২টা ৫০ মিনিটে জঙ্গিদের অবস্থান করা বাড়িতে বোমা নিষ্ক্রিয়করণের প্রথম বিস্ফোরণের শব্দ পাওয়া যায়। এরপর থেকে থেমে মোট তিনটি বোমা নিষ্ক্রিয় করা হয়। এছাড়াও র‌্যাবের ডগ স্কোয়াড দিয়ে পুরো বাড়ি তল্লাশী চালানো হয়। টানা প্রায় ১৫ ঘন্টা পর নয়ারহাট এলাকায় র‌্যাবের অভিযান সমাপ্ত ঘোষণা করা হয়। ‘জঙ্গি আস্তানার’ ভেতরে আর কেউ নেই। 
চার জঙ্গির আত্মসমর্পণের পর অভিযান সমাপ্ত ঘোষণা করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) মুফতি মাহমুদ খান আরও বলেন, জঙ্গিরা বের হয়ে আসার পর বাড়িটিতে বেশ কিছু শক্তিশালী বিস্ফোরকের অস্তিত্ব পাওয়া গেছে। সেগুলো পর্যায়ক্রমে নিষ্ক্রিয় করার কাজ করবে বোমা নিষ্ক্রিয়কারী দল। তাদের জিজ্ঞাসাবাদের জন্য ঢাকায় র‌্যাবের কার্যালয়ে নিয়ে যাওয়া হয়েছে। জীবিত আটক করায় তাদের কাছ থেকে অনেক বিষয়ে তথ্য পাওয়া যাবে বলে আশা করেন তিনি। বিভিন্ন গোয়েন্দা সংস্থার সূত্র থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে র‌্যাব রবিবার রাত ১টার দিকে বাড়িটি ঘিরে অভিযান চালায়। রাত ৩টার দিকে ‘জঙ্গিরা’ জানতে পারেন র‌্যাব বাড়িটি ঘিরে রেখেছে। রোববার সকাল ৮টার দিকে ‘জঙ্গিরা’ র‌্যাবকে লক্ষ্য করে গুলি ও বোমা ছোড়ে। র‌্যাব বারবার তাদের আত্মসমর্পণ করার জন্য মাইকে আহ্বান জানায়। সবশেষ তাদের বলা হয়, দুপুর ১২টার মধ্যে আত্মসমর্পণ না করলে র‌্যাব অভিযান চালাবে। এতে ‘জঙ্গিরা’ নিহত হতে পারে। এরপর এক ‘জঙ্গি’ আত্মসমর্পণ করেন। তার মাধ্যমে বাকি তিন ‘জঙ্গিকে’ আত্মসমর্পণ করানো হয় বলেও জানান মুফতি মাহমুদ খান।

বার পঠিত

পাঠকের মন্তব্য (০)

লগইন করুন


এ সম্পর্কিত খবর

সাভারে দুটি দুর্ঘটনায় বাস চাপায় দুই ব্যক্তি নিহত

সাভারে দুটি দুর্ঘটনায় বাস চাপায় দুই ব্যক্তি নিহত

সাভারে পৃথক দুটি দুর্ঘটনায় যাত্রীবাহী বাস চাপায় দুই ব্যক্তি নিহত হয়েছেন। গতকাল সোমবার দুপুরে ঢাকা

দুই জঙ্গির মৃত্যুদন্ডের বদলে যাবজ্জীবন

দুই জঙ্গির মৃত্যুদন্ডের বদলে যাবজ্জীবন

দেশব্যাপী সিরিজ বোমা হামলার ঘটনায় কামরুজ্জামান ওরফে স্বপন ও মালেক বেপারী ওরফে মালেক জেহাদীর মৃত্যুদন্ড

গ্যাসের মূল্য বৃদ্ধি নিয়ে হাইকোর্টের রায় ৩০ জুলাই

গ্যাসের মূল্য বৃদ্ধি নিয়ে হাইকোর্টের রায় ৩০ জুলাই

ফেব্রুয়ারি মাসে দুদফা গ্যাসের মূল্য বৃদ্ধি নিয়ে জারি করা রুলের শুনানি শেষ হয়েছে।  এ বিষয়ে


রিজার্ভ চুরি : গোপনে ভারতীয় প্রতিষ্ঠানকে সমধানের দায়িত্ব দেয়া হয়

রিজার্ভ চুরি : গোপনে ভারতীয় প্রতিষ্ঠানকে সমধানের দায়িত্ব দেয়া হয়

২০১৬ সালের ফেব্রুয়ারিতে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ১০১ মিলিয়ন ডলার চুরির পর এই ঘটনা সম্পর্কে

বরিশাল ও বরগুনার ডিসিকে সরানো হল

বরিশাল ও বরগুনার ডিসিকে সরানো হল

বরিশালে জেলা প্রশাসক (ডিসি) গাজী মো. সাইফুজ্জামান ও বরগুনার ডিসি বশিরুল আলমকে সরিয়ে দেওয়া হয়েছে।

উঠছে ৩৪৯ প্রস্তাব ডিসি সম্মেলন শুরু মঙ্গলবার

উঠছে ৩৪৯ প্রস্তাব ডিসি সম্মেলন শুরু মঙ্গলবার

তিন দিনব্যাপী জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন শুরু হচ্ছে মঙ্গলবার (২৫ জুলাই)। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মেলনের


খালেদা জিয়াকে গ্রেপ্তারে দুদকের আবেদন

খালেদা জিয়াকে গ্রেপ্তারে দুদকের আবেদন

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট ও জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার শুনানিতে হাজির না হওয়ায় বিএনপি চেয়ারপারসন

মন্ত্রিসভার সিদ্ধান্ত বাস্তবায়ন হার ৭১.৬২ শতাংশ

মন্ত্রিসভার সিদ্ধান্ত বাস্তবায়ন হার ৭১.৬২ শতাংশ

চলতি বছর দ্বিতীয় ত্রৈমাসিকে (এপ্রিল থেকে জুন) মন্ত্রিসভায় নেওয়া সিদ্ধান্ত বাস্তবায়নের হার ৭১ দশমিক ৬২

বেনাপোলে ১১৮ কেজি গাঁজাসহ আটক ১

বেনাপোলে ১১৮ কেজি গাঁজাসহ আটক ১

 বেনাপোল পোর্ট থানার ঘিবা সীমান্তে অভিযান চালিয়ে ১১৮ কেজি গাঁজাসহ মনিরুজ্জামান (২৮) নামে এক মাদক



আরো সংবাদ














ব্রেকিং নিউজ